Glary Utilities! খুবই কাজের কাজি, যে কোন পিসিকে সুপার ফাস্ট করুন!!

পিয়নমামা ডটকমের পক্ষ হতে সবাইকে সালাম ও শুভেচ্ছা। আশা করি, আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভালো আছেন। আজ অন্য রকম একটি পোস্ট নিয়ে লিখছি যা পোস্টের শিরোনাম দেখে বুঝতে পারছেন। আসলে ব্যক্তিগতভাবে আমি লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন ব্লগসাইটসহ সোস্যাল সাইটে প্রযুক্তি বিষয় নিয়ে ব্লগ করে থাকি। তাই এখানে মাঝেমধ্যে প্রযুক্তি বিষয়ে লেখা সর্ম্পকিত পোস্ট পাবেন। এবার মূল কাজের কথাতে আসি।

Galary-Utility-by-PM

Glary Utilities (গ্যালারি ইউটিলিজ) সফটওয়্যার রিভিউ

কাজের প্রয়োজন মেটানোর জন্য আমরা পিসি কিংবা ল্যাপটপে 7/8.1/10/11 এর মতো বিভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহার করি। আমরা যখন পিসিতে একটি নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করি, প্রথমত, পিসি/ল্যাপটপের গতি এবং কর্মক্ষমতা খুব ভালো হয়। কিন্তু কিছুদিন পর পারফরম্যান্স অস্বাভাবিকভাবে খারাপ হতে থাকে। একবার আমি মনে করি আমি রাগ করে আমার কম্পিউটারটি ভেঙে ফেললাম। এই শুধু আপনার সমস্যা না. আমি প্রাথমিকভাবে সমস্যার সম্মুখীন হয়েছি, নতুন ব্যবহারকারীরা আরও অভিযোগ করেছেন। 

নিম্নলিখিত কারণে এই সমস্যাগুলি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে:

  • আপনি যদি একটি প্রোগ্রাম ইনস্টল করার পরে এটি আনইনস্টল করেন তবে তার পুরানো ফাইলগুলি অপারেটিং ড্রাইভে থেকে যায়।
  • ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহারের কারণে অপ্রয়োজনীয় ফাইল জমতে শুরু করে।
  • রেজি: যদি বিভ্রান্তি বা অপ্রয়োজনীয় ত্রুটি ঘটে
  • রাম অপ্টিমাইজ না করার কারণে
  • অপ্রয়োজনীয় ফাইল সংরক্ষণ করুন, যেমন Temp, %temp%, inf, prefetch, ইত্যাদি।

তবে উপরের সমস্যাগুলো সমাধানের জন্য আমরা বিভিন্ন ধরনের রেজিস্ট্রি সফটওয়্যার ব্যবহার করি। যেমন Ccleaner, Quickhealcleaner, registrycleaner, Ausologiccleaner, Myfasterpc, wisecleaner, Eusingfreecleaner, Advancedcleaner, RegistryMechanic ইত্যাদি। কিন্তু এই সব সফটওয়্যারের একাধিক সংস্করণ ব্যবহার করা যায় এবং কাজের পরিধি একই।

Glary utilities এর নতুন সংস্করন/ভার্সণ

যাইহোক, Glary utilities পিসিতে একাধিক ইউজার ব্যবহার করতে পারেন। যারা অতীতে Glary utilities ব্যবহার করে উপভোগ করেছেন তারা দ্বিতীয়বার অন্য কোনো সফ্টওয়্যার ব্যবহার করতে চাইবেন না। সম্প্রতি Glary utilities একটি নতুন ইন্টারফেস সহ একটি একেবারে নতুন সংস্করণ প্রকাশ করেছে, যা আগের সংস্করণ থেকে একেবারেই আলাদা। যারা নতুন সংস্করণ ব্যবহার করে তারা সত্যিই এটি পছন্দ করবে। উপরন্তু, এই নতুন সংস্করণে কিছু নতুন বিকল্প এবং সুবিধা যোগ করা হয়েছে, যা আপনি আপনার পিসিতে ইনস্টল করলে বুঝতে পারবেন।

অবশ্য Glary utilities আমাকে দৃষ্টি আকর্ষণ করেছে যে কারনে-

  • অন্যান্য সমস্ত সফ্টওয়্যার কাজ একটি নির্দিষ্ট কাজের সুযোগের উপর ভিত্তি করে। অর্থাৎ একটা কাজ করা গেলে অন্যটা করা যায় না। কিন্তু Glary ইউটিলিটি সব কাজের জন্য উপযুক্ত। এর মাধ্যমে পিসি উপরে আলোচিত সকল সমস্যার সমাধান করতে পারবে। উপরন্তু, আপনি Smash-এর গতি বাড়াতে পারেন, আপনার হার্ড ড্রাইভ পরিষ্কার করতে পারেন, জাঙ্ক ফাইল মুছে ফেলতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন, ডিফ্র্যাগমেন্ট করতে পারেন এবং রেজিস্ট্রি পরিষ্কার করতে পারেন
  • Glary Utilities Pro সফটওয়্যার আপনার সিস্টেমকে দ্রুততর করতে সহায়তা করে। এটি ডিস্কের স্থান মুক্ত করবে, হার্ড ড্রাইভ পরিষ্কার করবে এবং স্টার্টআপ প্রোগ্রামগুলি পরিচালনা করবে।

এই Professional/Pro ভার্সনে বেশ কয়েকটি উন্নত সিস্টেম রক্ষণাবেক্ষণ সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে:
  • রেজিস্ট্রি ক্লিনার
  •  ডিস্ক ক্লিনার
  • মেমরি অপ্টিমাইজার
  • স্টার্টআপ ম্যানেজার
  • ট্র্যাক্স ইরেজার
  • ফাইল আনডিলিটার
  • ফাইল এনক্রিপ্টার এবং আরও অনেক কার্যকরী সরঞ্জাম।
  • এই সফটওয়্যারটি ইনস্টল করলে রেজিস্ট্রি ত্রুটি সমাধান করা, কম্পিউটার পরিষ্কার করা, গতি বৃদ্ধি এবং সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করা যাবে।
  • Glary Utilities-এর সবচেয়ে উপকারী সরঞ্জামগুলির একটি হল Scheduler। এটি আপনার পিসিতে চলমান প্রতিটি আইটেমের তালিকা দেয় এবং তাদের ভূমিকা সম্পর্কে বিশদ ব্যাখ্যা প্রদান করে।
  • Scheduler-এর মাধ্যমে দেখা অনেক আইটেমই আপডেটের বিষয়ে আপনাকে বারবার জানিয়ে বিরক্ত করে। সেগুলিকে Scheduled Task তালিকা থেকে মুছে ফেলে দিলে, আপনি আর এই প্রম্পটগুলি দেখতে পাবেন না।
  • ডেভেলপার দাবি করেন যে প্রো সংস্করণে ২০টিরও বেশি প্রিমিয়াম সরঞ্জাম রয়েছে যা পিসির কর্মক্ষমতা উন্নত করতে পারে।
  • এটি স্পাইওয়্যার বা অ্যাডওয়্যার সরাতেও সহায়তা করে।

মূল বৈশিষ্ট্যসমূহ:

  • Glary Utilities Pro হল একটি শক্তিশালী এবং সর্ব-ইন-ওয়ান ইউটিলিটি যা আপনার উইন্ডোজ পিসি পরিষ্কার করে। ফলে উইন্ডোজের গতি উন্নত, পরিষ্কার, এবং বাড়িয়ে দেয়
  • এটিতে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা সর্বাধিক করতে এবং ত্রুটি ও ক্র্যাশ ঠিক করতে ২০টিরও বেশি সরঞ্জাম রয়েছে। তাছাড়াও, সফটওয়্যারটি সংবেদনশীল ইন্টারনেট এবং চ্যাট ইতিহাস মুছে ফেলে আপনার গোপনীয়তা রক্ষা করে।
  • ওয়েব ব্রাউজারের গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করে
  • স্পাইওয়্যার, ট্রোজান, অ্যাডওয়্যার ইত্যাদি ব্লক করে
  • নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ত্রুটি সমাধান করে

এখন আপনি বলুন - কোনটি ব্যবহার করবেন? কিন্তু আমি এখনো প্রায় এক যুগ ধরে Glary Utilities Pro  ব্যবহার করছি, অন্য সব ইউটিলিটি বাদ দিয়ে। অধিকাংশই ইউজার বিনামূল্যে সংস্করণ ব্যবহার করেন। আপনি ইচ্ছা করলে এখন থেকে প্রো/পেইড ভার্সন ব্যবহার করতে পারবেন। লাইসেন্সকৃত সফ্টওয়্যারটির দাম প্রায় $40 ডলার মানে বাংলাদেশি টাকাতে ৪০০০/- টাকা সমমূল্য খরচ হবে। চিন্তার কোনো কারণ নেই। আমি আপনাকে এটার পেইড ভার্সনসহ মেডিসিন কি প্রদান করবো। 

কিভাবে পিসিতে ব্যবহার ও ইনস্টল করবেন? 

প্রথমে মূল অফিসিয়াল সাইট হতে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন নিচের লিংক হতে

অপতর সফটওয়্যারটি পিসিতে ইনস্টল করলে নিচের মত ইন্টারফেস আসবে

Galary-utility-interface

সবুজ মার্ক করা চিহিৃত Manage License এ- ক্লিক করুন> নতুন এন্টারফেস আসবে-

Galary-utility-keys

  • এখানে ইমেইল ঠিকানা অংশে ইমেইল ও লাইসেন্স কোড অংশে সিরিয়াল কী ইনপুট/লিখে দিয়ে Activate Now অংশে ক্লিক করলে ফ্রি ভার্সন হতে তা পেইড/প্রফেশনাল ভার্সন হয়ে যাবে।  ইমেইল ও লাইসেন্স কোড পেতে নিচের মেডিসিন লিংক হতে তা ডাউনলোড করে নিন

সর্বশেষ কথা

পোস্টের একদম শেষ পর্যায়ে। এবার টিউটোরিয়ালটি অনুসরন করে নিজেই পিসি/ল্যাপটপের গতি যাচাই করুন। আমি নিশ্চতভাবে বলতে পারি, এই ইউটিলিটি ব্যবহারে আপনিও মুগ্ধ হবেন। আরেকটি বিষয়, সময়ের প্রেক্ষিতে মেডিসিন ফােইলগুলো নিয়মিতভাবে Updated করা হবে অর্থাৎ Date Expired হয়ে গেলে Renew করা হবে। আর আমাদের ব্লগ সাইটে যে মেডিসিন ফাইলগুলো শেয়ার করা হবে তা অবশ্যই শতভাগ স্প্যাম, ক্রাক ও ভাইরাস মুক্ত। তারপরেও কোন সমস্যা হলে কমেন্ট করার প্রত্যাশা ব্যক্ত করছি। আজ এই পর্যন্তই। আগামী পর্বে অন্য কোন সফটওয়্যার নিয়ে আলোকপাত করার ইচ্ছা আছে। পরিশেষে সবাই ভালো থাকুন।- আল্লাহ হাফেজ-

Share this post with friends

Next Post Previous Post
No Comment
Add Comment

Rules for commenting: Linking comments made without any reason for the purpose of getting backlinks will not be approved. However, linking comments for reasonable reasons will be approved after verification. Moreover we always follow zero spamming policy. So Be Careful..! to the policy of according at this blog.

comment url