আইসিটি কোর্স ও কম্পিউটার কোর্সের সকল খুঁটিনাটি তথ্য :: ২০২৪

আসসালামু আলাইকুম। পিয়নমামা ডটকম ব্লগের পক্ষ হতে সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের পোস্ট।বিশেষত আইসিটি কোর্স ও কম্পিউটার কোর্সের সকল খুঁটিনাটি তথ্য দিয়ে আজকের পোস্টের সংযোজন।এই পোস্টে আইসিটি ও কম্পিউটার কোর্সের অজানা বিষয়গুলো সম্পর্কে জেনে আপনার জ্ঞানের কলেবরকে আরো বিকশিত করতে পারবেন। তাছাড়াও এই কোর্সগুলো কোথায় করবেন, ক্যারিয়ার কেমন, কত টাকা খরচ হয় সেই সব তথ্যাবলিও জানানোর চেষ্টা করবো।এবার তাহলে পোস্টের মূল আলোচনাতে ফিরে যাচ্ছি।

Computer-Training

কম্পিউটার ও আইসিটি কোর্স কি?

কম্পিউটার এবং আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) কোর্সটি একটি শিক্ষামূলক কোর্স যা শিক্ষার্থীদের কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে দেয়। এই কোর্সগুলিতে সাধারণত নিম্নলিখিত বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকে:

  • কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার 

একটি কম্পিউটারের বিভিন্ন অংশের ধারণা এবং ফাংশন।

  • প্রোগ্রামিং

বিভিন্ন প্রোগ্রামিং ভাষা শিখুন, যেমন পাইথন, জাভা, সি++ ইত্যাদি।

  • ডেটা ম্যানেজমেন্ট

ডাটাবেস তৈরি এবং পরিচালনা করুন।

  • ইন্টারনেট এবং নেটওয়ার্ক 

ইন্টারনেট, নেটওয়ার্ক এবং নেটওয়ার্ক নিরাপত্তার জ্ঞান।

  • ওয়েব ডেভেলপমেন্ট

ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা।

  • অফিস অ্যাপ্লিকেশন

অফিস ব্যবহারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার, যেমন Microsoft Word, Excel, PowerPoint, ইত্যাদি। এই কোর্সগুলি প্রায়শই ছাত্রদের প্রযুক্তির একটি আপ-টু-ডেট বোঝার দেয় এবং তাদের বিভিন্ন কর্মজীবনের ক্ষেত্রে প্রবেশের জন্য প্রস্তুত করে।

প্রশিক্ষণ কোর্সের মেয়াদ কত দিনের?

কম্পিউটার ও আইসিটি প্রশিক্ষণ কোর্স বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের অধীনে বিভিন্ন মেয়াদে হয়ে থাকে যথারুপ: স্বল্প মেয়াদি হিসেবে ০১, ০৩, ০৪ ও ০৬ মাসের এবং দীর্ঘ মেয়াদি ১ বছর, ১.৫ বছর ২ বছর এবং সর্বোচ্চ ০৪ বছর মেয়াদি। উল্লেখ্য যে কোর্স গুলো ০১ মাস হতে মূলত ০৬ মাস মেয়াদী এইগুলো কম্পিউটার প্রশিক্ষণ শর্টকোর্স হিসেবে সুপরিচিত এবং অপরদিকে ১ বছর হতে ০৪ বছর মেয়াদী কোর্সগুলো কম্পিউটার কিংবা আইসিটি বিষয়ক ডিপ্লোমা কোর্স হিসেবে সুপরিচিত। এই পোস্টের শেষের দিকে সংযুক্ত করবো কোথায় কোন প্রতিষ্ঠান কত দিনের প্রশিক্ষন প্রদান করে থাকে। 

স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কোর্স ২০২৪

স্বল্প মেয়াদী প্রশিক্ষণ কোর্স কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার সম্পর্কে প্রাথমিক ধারনা দেওয়া হয়। তাছাড়া উইন্ডোজ, এমএস অফিস, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল কনস্পেশন ও গ্রাফিক্স বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।অপরদিকে দীর্ঘ মেয়াদি কোর্সে শর্টকোর্সের সকলকোর্স এর ধারনা সহ আইসিটি, প্রোগ্রামিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ফ্রিল্যান্স, আউটসোসিং, ডাটা কোডিং বিষয়ে বাস্তব প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে।

বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ ২০২৪

আপনি যদি বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ 2024-এ আগ্রহী হন, আপনি বিভিন্ন উত্স থেকে এই ধরনের প্রশিক্ষণ পেতে পারেন। বেশ কিছু সরকারি, বেসরকারি এবং অনলাইন প্ল্যাটফর্ম বিনামূল্যে এই ধরনের প্রশিক্ষণ প্রদান করে যেমন:

সরকারি কম্পিউটার কোর্স (সরকারি কর্মসূচি ও উদ্যোগ)

বাংলাদেশ সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাধ্যমে সময়ে সময়ে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে লার্নিং অ্যান্ড ইনকাম ডেভেলপমেন্ট প্রজেক্ট, যা বিভিন্ন বয়সের মানুষকে কম্পিউটার দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করে।

  • অনলাইন কোর্স প্ল্যাটফর্ম:

Coursera, edX, Udemy: এই প্ল্যাটফর্মগুলিতে আপনি বিনামূল্যে বা খুব কম খরচে বিভিন্ন ধরনের কম্পিউটার কোর্স করতে পারেন। বৃত্তি বা আর্থিক সাহায্য কিছু নির্দিষ্ট প্রোগ্রামের জন্য উপলব্ধ হতে পারে.

  • বেসরকারি প্রতিষ্ঠান:

কিছু বেসরকারি প্রতিষ্ঠান বিনামূল্যে বা কম খরচে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে। বিশেষ করে, যারা প্রযুক্তি শিল্পে প্রবেশ করতে চান তাদের জন্য আমরা বিভিন্ন কর্মশালা এবং প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করি।

  • স্থানীয় প্রশিক্ষণ কেন্দ্র এবং এনজিও:

আপনার এলাকার বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র এবং এনজিওতে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স পাওয়া যায়। এই তথ্য পেতে আপনি আপনার স্থানীয় সরকার বা প্রাসঙ্গিক সংস্থার সাথে যোগাযোগ করতে পারেন।

কিছু বেসরকারি প্রতিষ্ঠান বিনামূল্যে বা কম খরচে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে। বিশেষ করে, যারা প্রযুক্তি শিল্পে প্রবেশ করতে চান তাদের জন্য আমরা বিভিন্ন কর্মশালা এবং প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করি।

  • কম্পিউটার ও আইসিটি কোর্সে ক্যারিয়ার:

যে কোন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কম্পিউটার অপারেটর, ডাটা এনকোডার হিসেবে চাকরি করতে পারবেন।আজকাল প্রায় সকল প্রতিষ্ঠানেই অভিজ্ঞতার পাশাপাশি কম্পিউটার দক্ষতা চাওয়া হয়। এছাড়া আইটি এক্সপার্ট, কম্পিউটার শিক্ষক, ল্যাব অপারেটর হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ আছে।

আইসিটি/কম্পিউটার প্রশিক্ষণের খরচের তথ্যাবলী

প্রতিষ্ঠান ভেদে বিশেষত সরকারি প্রতিষ্ঠান যেমন: যুব উন্নয়নকেন্দ্র, নেকটার, বাংলাদেশ কম্পউটার কাউন্সিল, বিএমটিসিসহ অন্যান্য প্রতিষ্ঠান গুলোতে ০৬ মাসের কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের খরচ হয়ে থাকে সর্বনিম্ন ৮০০ টাকা হতে সর্বোচ্চ ১৫০০ টাকা। ০১ বছরের কোর্সে খরচ হয়ে থাকে সর্বোচ্চ ৭০০০ টাকা। বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে ০৬ মাসের জন্য সর্বোচ্চ ৪০০০ টাকা এবং ১ বছরের জন্য সর্বোচ্চ ২০,০০০ টাকা খরচ হয়ে থাকে। সরকারি-বেসরকারিভাবে ০১ বছরের আইসিটি কোর্সের জন্য ব্যয় হয়ে থাকে সর্বনিম্ন ৮,০০০ টাকা হতে সর্বোচ্চ ৩০০০০ হাজার টাকা। এছাড়াও ০৪ বছর মেয়াদী কম্পউটার কোর্স রয়েছে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বিভিন্ন সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটউটে। এটা আসলে একটা প্রি-ডিগ্রি একাডেমিক প্রোগ্রাম যা ডিপ্লোমা প্রকৌশল হিসেবে পরিচিত যেখানে পরবর্তীতে বিএসসি প্রকৌশল পড়ার সুযোগ থাকে। 

ICT-Course-Training

আইসিটি/কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে ভর্তি হওয়ার যোগ্যতাঃ

বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ধারা মোতাবেক প্রশিক্ষনার্থী ভর্তি করিয়ে থাকে। এখানে শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসি ও এইচএসসি পাশ করলেই হয়। উপরন্তু এর থেকে কারোর শিক্ষাগত যোগ্যতা বেশি থাকলেও সমস্যা নাই। তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ডিপ্লোমা আইসিটি/কম্পিউটার কোর্সে ভর্তি হওয়ার যোগ্যতা হিসেবে স্নাতক ডিগ্রি উল্লেখ করা হয়। তাছাড়া সেখানে অনেক সময় ভর্তি পরীক্ষা দিয়ে প্রার্থী বাছাই করা হয়। 

আপনি কোথায় আইসিটি/কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে হবেন?

  • আপনি যদি সরকারিভাবে ০৬ মাসের আইসিটি/কম্পিউটার প্রশিক্ষণ কোর্সে চান তাহলে জেলা শহরের কিংবা নিকটস্থ শহরের যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, নেকটার, বিএমইটি কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। এখানে বছরে ০২ বার তথা জুন-জুলাই সেশন এবং ডিসেম্বর-জানুয়ারী সেশনে ভর্তি করা হয়। 
  • এছাড়াও মহিলা অধিদপ্তর, সমাজ সেবা অধিদপ্তরের অধীনে এই সকল কোর্সে ভর্তি হওয়া যাবে। অবশ্য এখানের সনদপত্র কারিগরি শিক্ষাবোর্ড হতে প্রদান করা হয়। তাছাড়াও আপনি আপনার জেলা শহরের কম্পউটারের দোকান কিংবা বেসরকারি কম্পউটার প্রশিক্ষণ কেন্দ্র ভর্তি হতে পারবেন। এখানের সনদগুলোও সরকারি হিসেবে কারিগরি শিক্ষাবোর্ড হতে প্রদান করা হয়।
  • অপরদিকে সরকারি সহযোগিতায় বিভিন্ন আইটি সেন্টারে নামমাত্র মূল্য প্রশিক্ষণের সুযোগ রয়েছে। যেমন: হাসিনা আইটি পার্ক, রাসেল আইটি পার্ক, হারপাওয়ার প্রোজেক্ট। উল্লেখ্য্ এই সকল প্রতিষ্ঠানে মহিলা প্রশিক্ষনার্থীদেরকে প্রশিক্ষণ হিসেবে ফ্রি ল্যাপটপ প্রদান করা হয়। তাছাড়া কিছু প্রতিষ্ঠানে নিয়মিত ক্লাশ অংশগ্র্রহন সাপেক্ষে মাসিক বৃত্তির ব্যবস্থা থাকে। 
  • বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ১.৫ বছর মেয়াদি ডিপ্লোমা ইন কম্পিউটার এপ্লিকেশন কোর্স রয়েছে যা ডিসিএ নামে পরিচিত। এই কোর্সের সর্বমোট খরচ প্রায় ১০,০০০/- টাকা। মূলত যারা এইচএসসি পাশ তারা এখানে ভর্তি পারেন। প্রতি বছরে ডিসেম্বরের দিকে ভর্তির সার্কলার দেওয়া হয়। বিস্তারিত এখানে
  • এবার ডিপ্লোমা ইন কম্পিউটার আইটি/আইসিটি কোর্সের বিষয়ে কথা বলবো যেগুলো ১ বছর মেয়াদী কোর্স। এই কোর্স দেশের কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়ে চালু আছে যেমন: ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া চালু আছে। পূর্বেই বলেছি এই কোর্সগুলোতে ভর্তি হওয়ার যোগ্যতা সর্বনিম্ন  ডিগ্রি কিংবা অনার্স। তাছাড়া এই সকল কোর্সের খরচ হয়ে থাকে প্রতিষ্ঠানভেদে সর্বনিম্ন ৩০ হাজার টকা হতে সর্বোচ্চ ৮০ হাজার টাকা। 
  • পরিশেষে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ০১ বছর মেয়াদী ডিপ্লোমা ইন আইসিটি কোর্স রয়েছে।  কারিগরি শিক্ষাবোর্ড পরিচালিতধীন দেশের প্রায় ৩০টি কলেজে এই কোর্স করানো হয়। 
দৃষ্টি আকর্ষণঃ মূলত যারা যে কোন বিষয় নিয়ে অনার্স কিংবা ডিগ্রি পাশ করেছেন অতপর শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাশ করে প্রচলিত শিক্ষা প্রতিষ্ঠানে আইটি/আইসিটি বিষয়ে শিক্ষকতা পেশায় ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য একটি পূর্ণাঙ্গ ক্যারিয়ার প্রতিবেদন লিখেছিলাম বিস্তারিত এখানে     

বিভিন্ন প্রতিষ্ঠান/বোর্ডের আইসিটি, কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের সনদপত্রের নমূনা কপি

অনেকের কৌতুহল থাকে কম্পিউটার প্রশিক্ষন এর সনদপত্রগুলো কেমন হয়ে থাকে অর্থাৎ দেখতে কেমন, ডিজাইন প্যাটার্ন কি ধরনের? আসলে বিভিন্ন প্রতিষ্ঠান/বোর্ড কর্তৃক সনদগুলোর ডিজাইন, প্যাটার্ন ভিন্নরুপ হয়ে থাকে। অর্থাৎ একটির সাথে আরেকটির কোন মিল নাই। আপনাদের বুঝার সুবিধার্থে কিছু সনদপত্রের ইমেজগুলো প্রদান করিলাম ( ইমেজগুলো গুগল সার্চ করে ও পরিচিতজনদের নিকট হতে সংগ্রহ করা)

১। কারিগরি শিক্ষাবোর্ড ইস্যূকৃত সনদ (০৬ মাস মেয়াদি কোর্স)

BTEB_Computer_Course

২। যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক ইস্যূকৃত সনদ (০৬ মাস মেয়াদি কোর্স)

Youth-Training

৩। বিএমইটি অধিদপ্তর কর্তৃক ইস্যূকৃত সনদ (০৬ মাস মেয়াদি কোর্স)

BMET-Computer

৪। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক ইস্যূকৃত সনদ (০১ বছর মেয়াদি পিজিডি ইন আইটি কোর্স)

PGD-in-ICT

৫। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃক ইস্যূকৃত সনদ (১.৫ বছর ডি,সি,এস,এ) মেয়াদি কোর্স

BOU_DCSA

সর্বশেষ:

পোষ্টের আলোচনার একদম শেষ পর্যায়ে।  ডিপ্লোমা ইন আইসিটি কোর্স নিয়ে আপনারা অনেকেই সঠিক গাইড লাইন নিয়ে ভালো একটি টিউটোরিয়াল সাইট খুঁজছিলেন। হয়ত আমাদের এই ক্ষুদ্র আয়োজনে আপনি যদি উপকৃত হোন তাহলে একটু হলেও স্বার্থকতা খুঁজে পাবো। সুতরাং সিরিয়াসলি যারা আইসিটি বিষয়ে শিক্ষকতা পেশাতে আসতে চান তাদের জন্য এই বছরের সর্বশেষ সুযোগ বলা যেতে পারে। আপনি ভর্তি হতে যত বিলম্ব করবেন আপনি ঠিক চাকুরির প্রস্তুতি থেকে ততটা পিছিয়ে থাকবেন। আজকের মত এখানেই শেষ করছি। আগামী পর্বে ক্যারিয়ার বিষয়ক অন্য কোন টপিক নিয়ে আসবো ইনশাআল্লাহ।
উল্লেখ্য আমাদের ব্লগ সাইট ভিজিট করতে ব্রাউজারের সার্চবার কিংবা গুগলে গিয়ে পিয়নমামা ডটকম কিংবা PeonMama লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। তাছাড়া ওয়েব সাইটে ভিজিট করে ক্যাটাগরি/লিস্টের তালিকা হতে পচ্ছন্দসই পোস্ট বাছাই করতে পারবেন।আরেকটি বিষয়, পিয়নমামা ডটকম সাইটে শুধু লেখাপড়া বিষয়ক নই পরবর্তী সময়ে ধাপে ধাপে চাকরির বিজ্ঞপ্তি, কম্পিউটার টিপস, অনলাইনে ইনকামের কৌশল, ফ্রিল্যান্স, ক্যারিয়ার আড্ডা, সফটওয়্যার রিভিউ ও ই-কমার্স  নিয়ে পোস্ট পাবলিশ করা হবে।

Share this post with friends

Previous Post
No Comment
Add Comment

Rules for commenting: Linking comments made without any reason for the purpose of getting backlinks will not be approved. However, linking comments for reasonable reasons will be approved after verification. Moreover we always follow zero spamming policy. So Be Careful..! to the policy of according at this blog.

comment url